ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে শোকার্ত মানুষের ঢল নেমেছে ধানমন্ডির ৩২ নম্বরে

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং নানা শ্রেণি–পেশার শোকার্ত মানুষের ঢল নেমেছে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে।


মঙ্গলবার (১৫ আগস্ট) ভোরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাতে দিনভর ৩২ নম্বরমুখী হতে থাকেন।


যদিও আগের দিন ঢাকার পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছিলেন, নির্বাচনের বছরে জাতীয় শোক দিবস পালনে লোক সমাগমকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছে।


ঢাকা পাবলিক কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শ্রভ্র এসেছে স্কুলের পক্ষ থেকে। সঙ্গে বন্ধুরাও আছে। বঙ্গবন্ধু সম্পর্কে জানলেও এই প্রথম সে শ্রদ্ধা জানাতে এসেছে।


শাহজান মিয়া পাঁচ বছরের ভাতিজিকে সঙ্গে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে এসেছেন। তিনি সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত। তিনি জানান, তিনি আশির দশক থেকেই সব ধরনের জাতীয় দিবস পালন করেন। এবার ভাতিজিকে নিয়ে এসেছেন বঙ্গবন্ধু সম্পর্কে জানবে, দেখবে ও শিখবে বলে।


শ্রদ্ধা জানাতে আসা প্রায় সবার বুকেই ছিল শোকের কালো ব্যাজ। ভ্রাম্যমাণ বিক্রেতারা ঘুরে ঘুরে এই ব্যাজ বিক্রি করছেন। এ ছাড়া কেউ কেউ ছোট টেবিল পেতেও বসেছেন। এমনই একজন ফজলুল হক। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তার দোকান রয়েছে। প্রতিবছর শোক দিবসে তিনি ধানমন্ডিতে চলে আসেন। তবে জানালেন, ৩২ নম্বর জাদুঘরে কখনো যাওয়া হয়নি।


ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গব্ন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ছাড়াও দিনের নানা কর্মসূচিতে অংশ নেয় সর্বস্তরের মানুষ।


ধানমন্ডি ৩২ নম্বরের রাস্তাগুলোর যানবাহন পুলিশ নিয়ন্ত্রণ করেছে। সড়কের বিভিন্ন দিকে প্যান্ডেল বানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। সেখানে মাইকে বঙ্গবন্ধুর ভাষণসহ গান বাজছে।


দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারাদেশেই জেলা, উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দল ও সংগঠন। এদিন জাতীয় ও আওয়ামী লীগের পতাকা অর্ধনমিত রাখা হয়, উত্তোলন করা হয় কালো পতাকা।


আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যা করেন ঘাতকেরা।

ads

Our Facebook Page